Not heal diseases, homeopathic treatment





হোমিওপ্যাথি চিকিৎসায় রোগ সারে না। এই চিকিৎসার নেই কোনো বৈজ্ঞানিক ভিত্তি, ঘোষণা করে সরকারি স্বাস্থ্য পরিষেবায় হোমিওপ্যাথি চিকিৎসা বন্ধ করে দিল ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস।


Image result for homeopathic medicine






 আপাতত এই নির্দেশ লঘু হবে শুরু ইংল্যান্ডের উত্তর দিকের কিছু এলাকায়। ব্রিটিশ নাগরিকরা অসুস্থ হলে তাঁদের বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করে সরকারি সংস্থা ন্যাশনাল হেলথ সার্ভিস।  গ্রেট ব্রিটেনের তিনটি দেশ, ইংল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলস ছাড়াও নর্দান আয়ারল্যান্ডেও রয়েছে এই সংস্থা। তবে প্রত্যেকেই কাজ করে স্বাধীন ভাবে।

তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, বিকল্প আধুনিক চিকিৎসা হিসাবে প্রচার করা হলেও হোমিওপ্যাথি চিকিৎসায় আসলে কোনো রোগ সারে না। হোমিওপ্যাথি চিকিৎসার মূল ভাবনা নিয়েও প্রশ্ন তুলেছেন ব্রিটিশ চিকিৎসকরা। তাঁদের মতে, হোমিওপ্যাথি চিকিৎসার মূল ভাবনা হলো, কোনো রোগীর উপসর্গের মাত্রা বাড়িয়ে দিলে সেই রোগ সেরে ‌যায়। ‌যেমন কারও শর্দি হলে তার নাক ও চোখ দিয়ে পানি পড়ে। তাকে ‌যদি চোখের তলায় পেঁয়াজের রস লাগাতে বলা হয় তবে তার পানি পড়া আরও বেড়ে ‌যাবে। সে ক্ষেত্রে পানি সর্দির উপশম হবে।

তা ছাড়া হোমিওপ্যাথি চিকিৎসার আরেকটি প্রধান তত্ত্বকেও প্রশ্নের মুখে দাঁড় করিয়েছেন তারা। ব্রিটিশ চিকিৎসকদের মতে, হোমিওপ্যাথির তত্ত্ব অনু‌যায়ী কোনো ওষুধে ‌যত পানি মেশানো হবে তার কা‌র্যক্ষমতা ততই বৃদ্ধি পায়। চিকিৎসকরা গবেষণায় দেখেছেন, এভাবে পানি মেশাতে মেশাতে একসময় মিশ্রণে ওষুধের কোনো উপস্থিতিই থাকে না। সে ক্ষেত্রে কী করে সারতে পারে রোগ?

ব্রিটিশ ন্যাশনাল হেলথ সার্ভিসের মতে, হোমিওপ্যাথি চিকিৎসায় অসুখ-অসুখ বাতিক সারতে পারে কিন্তু প্রকৃতপক্ষে কেউ অসুস্থ হলে তা সারানোর ক্ষমতা হোমিওপ্যাথির নেই। ওষুধ খেলে অনেকের মানসিক জোর বৃদ্ধি পায়। তাতে শরীরের গ্রন্থিগুলি সক্রিয় হয়ে ওঠে এর ফলে অসুখ সারতে পারে। কিন্তু তাকে ওষুধ খেয়ে রোগ সেরেছে তা বলা চলে না।
For Health Tips; Click Here.

Comments

Popular posts from this blog

A dentist in a floating hospital helping those most in need

Check Out Whаt'ѕ Nеw With Yоur Dental Care Technique